| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক বন্ধন : ব্রিটিশ হাইকমিশনার


বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক বন্ধন : ব্রিটিশ হাইকমিশনার


রহমত নিউজ ডেস্ক     11 July, 2023     02:43 PM    


বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে বলে প্রত্যাশা ব্যক্ত করে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেছেন, বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক বন্ধন। দুই দেশের জনগণের মধ্যে গভীর যোগাযোগ এবং কমনওয়েলথের অভিন্ন মূল্যবোধ বজায় রয়েছে। উভয় দেশের মধ্যে সফর বিনিময়, প্রতিরক্ষা, বিমান চলাচল ও জলবায়ু খাতে শক্তিশালী সহযোগিতার কথা উল্লেখ করে রোহিঙ্গা সংকটে যুক্তরাজ্য সরকারের অব্যাহত মানবিক ও রাজনৈতিক সমর্থনের আশ্বাস দেন তিনি।

সোমবার (১০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে প্রথম সাক্ষাৎ করেন ব্রিটিশ হাইকমিশনার কুক। এসময় তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের চমকপ্রদ আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত মধুর। আমাদের গণতন্ত্র এবং মানবাধিকারের একই মূল্যবোধের। বাংলাদেশের জাতীয় নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানান এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের ক্ষেত্রে সব রাজনৈতিক দলের অঙ্গীকারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন পররাষ্ট্রমন্ত্রী।  যুক্তরাজ্য থেকে বিশেষ করে কৃষি প্রক্রিয়াকরণ, নবায়নযোগ্য এবং বিমান চলাচল খাতে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানান। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাজ্যের কাছ থেকে আরও সহযোগিতা কামনা করেন। এছাড়া আইএমও মহাসচিব ও কাউন্সিল সদস্য নির্বাচনে বাংলাদেশের প্রার্থিতাকে সমর্থনের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।